ইএফটিতে বেসরকারি শিক্ষকদের বেতন মার্চে,ওয়েবসাইটে ফরম প্রকাশ মধ্য ফেব্রুয়ারিতে

21528

ইএফটিতে এমপিও শিক্ষকদের বেতন মার্চে,ওয়েবসাইটে ইএফটি ফরম প্রকাশ মধ্য ফেব্রুয়ারিতে

নিজস্ব প্রতিবেদক : আগামী মার্চ মাসে ইএফটিতে এমপিওভুক্ত শিক্ষকদের বেতন দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। মার্চ মাসে ফেব্রুয়ারির এমপিও ইএফটির মাধ্যমে পাঠানো হবে। আর এজন্য শিক্ষকদের জন্য ইএফটির ফরম প্রকাশ করা হবে। চলতি ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি শিক্ষকদের জন্য ফরম প্রকাশ করে তা পূরণের নির্দেশনা দেয়া হবে।ইএফটির ডেমো উপস্থাপনের সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে। মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে অতিরিক্ত সচিব মোমিনুর রশিদ আমিন দৈনিক শিক্ষা সংবাদকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, মার্চ মাসের শুরুতে ফেব্রুয়ারির এমপিও শিক্ষকদের ইএফটিতে পাঠানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে সভায়। এ লক্ষ্যে চলতি ফেব্রুয়ারির মাঝামাঝি ওয়েবসাইটে ইএফটি ফরম প্রকাশ করা হবে। শিক্ষকরা নিজেরাই তথ্য অন্তর্ভুক্ত করে সে ফরম পূরণ করবেন। আশা করছি, ফেব্রুয়ারির এমপিও মার্চ মাসে শিক্ষকদের ব্যাংক অ্যাকাউন্টে পাঠানো সম্ভব হবে।

জানা গেছে, গত সেপ্টেম্বর মাসে অর্থ মন্ত্রণালয়ের সাথে এক সভায় এমপিওভুক্ত শিক্ষকদের বেতন ইএফটিতে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। ইএফটিতে এমপিওর টাকা দিতে শিক্ষকদের প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছে শিক্ষা অধিদপ্তর। ৯ ধরণের তথ্য সংগ্রহ করে প্রস্তুত থাকতে প্রতিষ্ঠান প্রধান ও শিক্ষক কর্মচারীদের।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এর অধিন এমপিওভুক্ত স্কুল-কলেজের শিক্ষক-কর্মচারীগণ, ফেব্রুয়ারি মাসের এমপিও থেকে ইএফটি মাধ্যমে বেতন-ভাতা প্রাপ্ত হবেন।

ফেব্রুয়ারি মাসের এমপিও’র অর্থ, মার্চ মাসের প্রথম সপ্তাহের দিকে ব্যাংক হতে উত্তোলন করা যাবে। এর আগে শিক্ষা মন্ত্রণালয় এর এক কর্মকর্তা জানিয়েছিলেন, নতুন বছরের জানুয়ারি থেকেই শিক্ষকগণ ইএফটিতে বেতন-ভাতা প্রাপ্ত হবেন। কিন্তু কিছু কারণে তা সম্ভব হয় নি।

ফেব্রুয়ারি এমপিও’র বেতন পেতে শিক্ষকদের ফেব্রুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহের মধ্যে, EMIS Cell এ ৯টি তথ্য দিয়ে নিজ নিজ তথ্য দিয়ে ফরম পূরণ করতে হবে।যথাসময়ে ইএমআইএস সেলে শিক্ষক-কর্মচারীদের হালনাগাদকৃত তথ্য প্রেরণের লিংক প্রদান করা হবে বলে জানানো হয়েছে।

প্রত্যেক শিক্ষক-কর্মচারীকে সঠিক তথ্য দিয়ে অনলাইনে ইএফটি ফরম পূরণ করতে হবে। এর আগে মাউশি অধিদপ্তর থেকে শিক্ষক-কর্মচারীদের তথ্য হালনাগাদের নির্দেশ দেওয়া হয়।(বিজ্ঞপ্তি নিচে দেখুন)।

এদিকে জানুয়ারি মাসের বেতনের অর্থ ব্যাংকে হস্তান্তর করা হয়েছে। জানুয়ারির বেতন পূর্বের নিয়মে শিক্ষকরা ব্যাংক থেকে বেতন-ভাতা উত্তোলন করতে পারবেন।

EFT স্কুল কলেজ: শিক্ষক-কর্মচারীদের তথ্য হালনাগাদের নির্দেশ দিয়েছে শিক্ষা অধিদপ্তর
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এর অধিন এমপিওভুক্ত স্কুল-কলেজ এর শিক্ষক-কর্মচারীগণ, G2P (Government to Person) পদ্ধতির আওতায়, EFT এর মাধ্যমে বেতন-ভাতা পেতে যাচ্ছেন।

আর এই কারণে, স্কুল-কলেজ এর এমপিওভুক্ত সকল শিক্ষক-কর্মচারীদের প্রয়োজনীয় তথ্য হালনাগাদের জরুরী নির্দেশনা দিয়েছে অধিদপ্তর।

ভুল তথ্য বা তথ্যের অমিল, EFT এর মাধ্যমে প্রেরিত অর্থ ব্যাংকে জমা হবে না বলে সতর্ক করে, এক নির্দেশনামূলক বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

অধিদপ্তর এর উপ-পরিচালক (সাঃ প্রশাঃ) মোঃ রুহুল মমিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি, অধিদপ্তর এর ওয়েবসাইটে ০৭/০১/২০২১ খ্রিষ্টাব্দ তারিখে প্রকাশিত হয়েছে।

বিজ্ঞপ্তি হতে জানা যায়, EFT তে বেতন-ভাতা প্রাপ্তিতে, শিক্ষক-কর্মচারীদের সনদের নাম, এমপিও নাম, ভোটার আইডি ও ব্যাংক অ্যাকাউন্টের নাম এক হতে হবে।

ইএফটির মাধ্যমে প্রেরিত অর্থের ব্যাংক হিসাব নম্বর শিক্ষক-কর্মচারীর নিজের হতে হবে। ব্যাংকের নাম, শাখা ও রাউটিং নম্বর ঠিকঠাক থাকতে হবে।

শিক্ষক-কর্মচারীর জন্ম-তারিখ, বেতন-কোড ও মোবাইল নম্বর সঠিক হতে হবে বলে, বিজ্ঞপ্তিতে প্রতিষ্ঠান প্রধানদের নির্দেশনা দেওয়া হয়।

আর উপরের উল্লেখিত তথ্য সঠিক না থাকলে, বেতন-ভাতা শিক্ষক-কর্মচারীর ব্যাংকের অ্যাকাউন্টে জমা হবে না বলে সতর্ক করা হয়েছে।

এ বিষয়ে EMIS সেলে তথ্য হালনাগাদের জন্য, প্রয়োজনীয় লিংক ও নির্দেশনা দেওয়া হবে বলে জানানো হয়েছে।

এদিকে, যে সব শিক্ষক-কর্মচারীদের এমপিও শিটে নাম, জন্ম তারিখ, ব্যাংক হিসাব নম্বর ভুল আছে, তারা শংকার মধ্যে দিন কাটাচ্ছেন বলে অনেকে জানিয়েছেন।

এছাড়া জাতীয় পরিচয়পত্রে নামের সামান্য গড়মিলও বেতন-ভাতা প্রাপ্তিতে সমস্যা করবে বলে অনেকে আশংকা প্রকাশ করেছেন।যদিও প্রকাশিত বিজ্ঞপ্তিত বা অধিদপ্তর থেকে এ বিষয়ে এখনো তেমন কিছু বলা হয় নি।

তবে ইএফটি মাধ্যমে বেতন-ভাতা প্রেরণ করা হলে, অধিদপ্তর উদ্ভুত সমস্যার দ্রুত বিকল্প সমাধান দেবেন বলে, অনেক শিক্ষক-কর্মচারী আশা প্রকাশ করেছেন।

ইএফটি সম্পর্কে বিস্তারিত জানুন নিচের সংযুক্ত বিজ্ঞপ্তি থেকে।
শিক্ষক-কর্মচারীদের তথ্য হালনাগাদের নির্দেশনার বিজ্ঞপ্তি দেখুন

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Facebook Comments