ঘরে বসেই মোবাইলে শিক্ষার্থীরা পাবে এসএসসির ফল,২৭-৩১ মে’র মধ্যে প্রকাশ

1774

ঘরে বসেই মোবাইলে শিক্ষার্থীরা পাবে এসএসসির ফল,২৭-৩১ মে’র মধ্যে প্রকাশ

নিজস্ব সংবাদদাতা : আগামী জুনে এইচএসসি ও মাদরাসার আলিম শ্রেণিতে ভর্তি কার্যক্রম শুরু হবে। এর আগে প্রকাশ হবে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল। ৩১ মে’র মধ্যে ফল প্রকাশের লক্ষ্য নিয়ে শিক্ষা বোর্ডগুলোতে কাজ চলছে। করোনাভাইরাসের প্রাদুর্ভাবকালে সামাজিক দূরত্ব বজায় রাখতে প্রথমবারের মতো অনলাইনের পাশাপাশি এসএমএসেও ফল প্রকাশ করা হবে। অর্থাৎ প্রত্যেক শিক্ষার্থী ঘরে বসে নিজের মোবাইল ফোনেই পেয়ে যাবে ফল। এ জন্য শিক্ষার্থীদের ১৬২২২ নম্বরে এসএমএস করে রোল ও রেজিস্ট্রেশন নম্বর এবং নাম নিবন্ধন করে রাখতে বলা হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

——————————————————————-

📌📌শিক্ষা সম্পর্কিত খবরাখবর জানতে এখানে ক্লিক করে শিক্ষা গ্রুপে ঢুকে JOIN GROUP এ  ক্লিক করুন।গ্রুপে আপনিও শেয়ার করুন…

——————————————————————-

👉👉দৈনন্দিন শিক্ষা সম্পর্কিত খবরাখবর পেতে এখানে ক্লিক করে দৈনিক শিক্ষা সংবাদ পেইজে ঢুকে ” LIKE PAGE ” 👍 এ লাইক দিন

——————————————————————-

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, চলতি মাসের মধ্যে এসএসসির ফল প্রকাশের লক্ষ্য নিয়ে কাজ চলছে। ঈদের আগে বা পরে যে কোনো সময় ফল প্রকাশ হতে পারে। আমরা এসএমএস করে শিক্ষার্থীর ঘরে ফল পৌঁছানোর সিদ্ধান্ত নিয়েছি। তিনি বলেন, ফল প্রকাশের এক সপ্তাহ পর একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম শুরুর রীতি আছে। আমরা সেই প্রস্তুতিও নিচ্ছি।

নিচের পোস্টটি পড়তে ছবির উপর ক্লিক করুন
শিক্ষা মন্ত্রণালয় ও বোর্ড সূত্রে জানা গেছে, ২৭ মে’র পর যে কোনো দিন ফল প্রকাশের লক্ষ্য নিয়ে বোর্ডগুলোতে কাজ চলছে। আর যদি নম্বর পরীক্ষকদের কাছ থেকে চলে আসে এবং সব বোর্ডের কাজ শেষ হয় সে ক্ষেত্রে প্রয়োজনে ঈদের আগেই ফল প্রকাশ করা হবে। ঢাকা শিক্ষা বোর্ডের প্রধান সিস্টেম এনালিস্ট প্রকৌশলী মনজুরুল কবীর বলেন, বোর্ডের পরীক্ষা, আইসিটি ও প্রশাসন শাখার ১১০ জন কর্মকর্তা-কর্মচারী দিনরাত কাজ করছেন। এর মধ্যে আইসিটি শাখায় কর্মরত ২৮ জনের থাকা ও খাওয়ার ব্যবস্থা করা হয়েছে বোর্ডের ক্যান্টিনে। যারা বোর্ডের ভেতরে ঢুকেছেন তারা কাজ শেষ না হওয়া পর্যন্ত আর বের হবেন না। একই কথা জানিয়েছেন মাদ্রাসা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কামাল উদ্দিন। সরকার প্রায় দশ বছর ধরে পেপারলেস ফল প্রকাশ করে আসছে। অনলাইনে ও ইমেইলে ফল পাঠানো হয় বোর্ড থেকে। এতে এবার যুক্ত হচ্ছে করোনাভাইরাস মোকাবেলায় সামাজিক দূরত্ব নিশ্চিতের উপায়। সে অনুযায়ী প্রথমবারের মতো এসএমএসে ফল প্রকাশ করা হবে। এ জন্য শিক্ষার্থীদের ১৬২২২ নম্বরে নিজের রোল নম্বর, নামসহ কে কোন বোর্ডের সেই তথ্য এসএমএস করে রাখতে বলা হবে। এ সংক্রান্ত বিজ্ঞপ্তি দু’এক দিনের মধ্যে প্রকাশ করা হবে। এদিকে এবার ফল পুনঃনিরীক্ষার সুযোগ থাকছে। ফল প্রকাশের পর ৭ দিনের মধ্যে আবেদন করতে হবে। আর এই আবেদনের ফল অন্যান্য বছর ৩০ দিনের মধ্যে প্রকাশের রেওয়াজ ছিল। তবে এবার ২৫ দিনের মধ্যে প্রকাশ করা হবে।

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Facebook Comments