বেসরকারি শিক্ষকদের এমপিওশিট আর পাঠানো হবে না,সফট কপি যাবে অনলাইনে

19859

♦বেসরকারি শিক্ষকদের এমপিওশিট আর পাঠানো হবে না,সফট কপি যাবে অনলাইনে

মাউশি প্রতিনিধি : করোনাভাইরাসের কারণে গত ১৭মার্চ থেকে ৯ এপ্রিল পর্যন্ত দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। একই সঙ্গে শিক্ষক-শিক্ষার্থীদের নিজ বাসায় অবস্থান করতে নির্দেশ দেওয়া হয়। প্রতিষ্ঠান বন্ধের পর সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা নির্ধারিত সময়েই বেতন পেয়েছেন। অথচ এখনো বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের সরকারি বেতনের অংশ (এমপিও) ছাড় করা হয়নি। এ অর্থ ব্যাংকে জমা দেওয়া হলেও তা শিক্ষক-কর্মচারীদের হাতে পৌঁছাতে আরও সপ্তাহখানেক সময় লেগে যাবে। এ কারণে ক্ষুব্ধ সারাদেশের প্রায় পাঁচ লাখ এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা।চলমান সরকারি ছুটির কারণে ‘ডিজি অফিস’ হিসেবে পরিচিত মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরে (মাউশি) বন্ধ থাকায় সময়মতো বেতন-বিল তৈরি হয়নি। ফলে বিপাকে পড়েছেন এই বিপুল সংখ্যক শিক্ষক-কর্মচারী। মাউশি জানিয়েছে, তাদের কারণে নয়। বরং এজি অফিসের (মহা হিসাব নিরীক্ষকের দফতর) কারণে এ বিলম্ব হয়েছে।

এই বেতন-বিল তৈরির দায়িত্ব থাকা মাউশির উপ-পরিচালক (সাধারণ প্রশাসন) মো. রুহুল মোমিন বলেন, ‘গত ২৪ মার্চ এমপিও কমিটির সভা অনুষ্ঠিত হয়। সেখানে সিদ্ধান্ত হয়, এখন থেকে নতুন নিয়মে বিল-বেতন তৈরি হবে উপজেলাগুলোতে আর এমপিওশিট পাঠানো হবে না। সফট কপি অনলাইনে যাবে। ২৫ তারিখের মধ্যেই বিল-বেতন তৈরি করে এজি অফিসে পাঠানো হয়। তবে ২৬ তারিখ থেকে ছুটি শুরু হওয়ায় তারা চেক দিয়েছে ৫ এপ্রিলের তারিখ দিয়ে। এখন ৫ এপ্রিলের আগে এই চেক ব্যাংকে অনার করানো যাচ্ছে না। মূলত এজি অফিসের কারণেই এই বিলম্ব, মাউশির কারণে নয়।‘

আর মাউশির মহাপরিচালক অধ্যাপক সৈয়দ মো. গোলাম ফারুক বলেন, ‘বেসরকারি শিক্ষকদের বেতন-ভাতা ছাড়ের সব কাজ শেষ হয়েছে। আগামী রোববার নাগাদ বেতন-ভাতার চেক ব্যাংকে জমা দেওয়া হবে।‘ এটা নিয়ে শিক্ষকদের দুশ্চিন্তা না করার পরামর্শ দেন তিনি।

📌📌শিক্ষা সম্পর্কিত খবরাখবর জানতে এখানে ক্লিক করে শিক্ষা গ্রুপে ঢুকে JOIN GROUP এ  ক্লিক করুন।গ্রুপে আপনিও শেয়ার করুন…

👉👉দৈনন্দিন শিক্ষা সম্পর্কিত খবরাখবর পেতে এখানে ক্লিক করে দৈনিক শিক্ষা সংবাদ পেইজে ঢুকে ” LIKE PAGE ” 👍 এ লাইক দিন

♣এডমিন,সম্পাদক ও প্রকাশক

 ♣♦ Najmuddin Md. Tawhed

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Facebook Comments