বেসরকারি শিক্ষা জাতীয়করণের দাবি সংসদে উত্থাপনে শিক্ষামন্ত্রী ও এমপিদের বাশিসের চিঠি

6953

বেসরকারি শিক্ষা জাতীয়করণের দাবি সংসদে উত্থাপনে শিক্ষামন্ত্রী ও এমপিদের বাশিসের চিঠি

 

নিজস্ব প্রতিবেদক : আজ বৃহস্পতিবার নন এমপিও’ এবং এমপিওভুক্ত সকল শিক্ষা প্রতিষ্ঠানকে এক সাথে জাতীয়করণ ঘোষণার দাবি আসন্ন বাজেট অধিবেশনে মহান সংসদে উত্থাপনের জন্য মাননীয় শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি ও শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ডাঃ মোঃ আফছারুল আমিন এবং সদস্য কুড়িগ্রাম-৩ আসনের মাননীয় সংসদ সদস্য এম এ মতিনকে তাঁর ন্যাম ভবনের ফ্লাটে বাংলাদেশ শিক্ষক সমিতির কেন্দ্রীয় সভাপতি ও এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ লিয়াজোঁ ফোরামের মুখপাত্র মোঃ নজরুল ইসলাম রনি এবং বাংলাদেশ শিক্ষক সমিতির মহাসচিব মোঃ মেজবাহুল ইসলাম প্রিন্স দাবি সম্বলিত একটি চিঠি পৌছে দেন।

——————————————————————-

📌📌শিক্ষা সম্পর্কিত খবরাখবর জানতে এখানে ক্লিক করে শিক্ষা গ্রুপে ঢুকে JOIN GROUP এ  ক্লিক করুন।গ্রুপে আপনিও শেয়ার করুন…

——————————————————————-

👉👉দৈনন্দিন শিক্ষা সম্পর্কিত খবরাখবর পেতে এখানে ক্লিক করে দৈনিক শিক্ষা সংবাদ পেইজে ঢুকে ” LIKE PAGE ” 👍 এ লাইক দিন

——————————————————————-

এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের বেতন বৈষম্য আকাশ ছোঁয়া। এসব বেতন বৈষম্য দূরীকরণের জন্য শিক্ষক নেতৃবৃন্দ দীর্ঘ দিন থেকেই দাবি করে আসছিলেন। শিক্ষক সমাজের ন্যায্য দাবি নিয়ে মহান সংসদে কথা বলার জন্য শিক্ষক নেতা মোঃ নজরুল ইসলাম রনি- শিক্ষকবান্ধব অনেক সংসদ সদস্যদের সাথে কথা বলেছেন বলে জানা গেছে। বাংলাদেশ শিক্ষক সমিতি ও এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ লিয়াজোঁ ফোরামের পক্ষ থেকে শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের দাবিতে আরো চিঠি দেয়া হয়েছে রাজশাহী -৪ আসনের মাননীয় সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোঃ এনামুল হক এবং ঝিনাইদহ-৪ আসনের শিক্ষাবান্ধব মাননীয় সংসদ সদস্য জনাব মোঃ আনোয়ারুল আযীমকে। মোঃ এনামুল হক এমপি গত বাজেট অধিবেশনেও সব শিক্ষা প্রতিষ্ঠান একসাথে জাতীয়করণ ঘোষণার দাবিতে জোরালো বক্তব্য প্রদান করেন বলে জানা গেছে। এ জন্য তিনি তাঁর নিজ এলাকায় বেশ জনপ্রিয়।

মাননীয় সংসদ সদস্যদের দেয়া চিঠিতে আসন্ন বাজেটে ২৫% এর পরিবর্তে সরকারি নিয়মে শতভাগ ঈদবোনাস, এমপিওভুক্ত শিক্ষকদের ১০০০টাকা বাড়ি ভাড়া ও ৫০০ টাকা চিকিৎসা ভাতার পরিবর্তে সরকারী নিয়মে বাড়ি ভাড়া ও চিকিৎসা ভাতা প্রদানে বাজেট বরাদ্দ রাখতে জোরালো দাবি জানানো হয়। দীর্ঘ ১৬ বছরেও ২৫% ঈদবোনাসের কোন পরিবর্তন নেই কেন এ বিষয়ে মহান সংসদে জোরালো বক্তব্য প্রদানে মাননীয় সংসদ সদস্যদের সুদৃষ্টি আকর্ষণ করা হয়েছে। এছাড়া শিক্ষকদের সারাজীবনেএকটি মাত্র টাইমস্কেল বন্ধ রেখে উচ্চতর গ্রেড দেয়ার কথা থাকলেও দীর্ঘ ৫ বছরেও তার কার্যকারিতা নেই এ বিষয়েও এমপি মহোদয়ের

সু দৃষ্টি কামনা করা হয়। এমপিওভুক্ত শিক্ষকদের বদলি প্রথা এবং শিক্ষা সহায়ক কোন ভাতা নেই বলে জানান শিক্ষক নেতৃবৃন্দ। এমপিওভুক্তি প্রক্রিয়া কোন ভালো পদ্ধতি নয় এবং সব জায়গায় শিক্ষক হয়রানি বলে এমপিদেরকে অবহিত করা হয়।রসুতরাং জাতীয়করণ এখন সময়ের দাবি।
এছাড়াও এমপিওভুক্তির টাকা দিয়ে এবং শিক্ষা প্রতিষ্ঠানের নিজস্ব আয় ফেরত নিয়ে জাতীয়করণ করা হলে সরকারের রাজস্বের তেমন কোন ঘাটতি হবেনা বলে পত্রে উল্লেখ করা হয়েছে। শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ হলে রাষ্ট্রসহ ছাত্র-শিক্ষক ও জনগণ সবাই এর সুফল পাবে। জনগণ এখন আর শিক্ষা প্রতিষ্ঠানে বেতন দিতে চায় না বলে জানান শিক্ষক নেতৃবৃন্দ।

করোনার প্রভাবে গৃহবন্দি শিক্ষক সমাজ আজ চরম আর্থিক কষ্টে মানবিক জীবন যাপন করছেন শিক্ষক-কর্মচারীগণ। তাদের এমপিওর সামান্য বেতন দিয়ে বেতনবৈষম্যের জীবন আর চলছে না বলে জানা যায়। সুতরাং আসন্ন ২০২০-২০২১ অর্থ বছরের বাজেটে নন এমপিও’ এবং এমপিওভুক্ত সকল শিক্ষা প্রতিষ্ঠান একসাথে জাতীয়করণের প্রস্তাব মহান সংসদে উত্থাপনের জন্য জোর দাবী জানান মাননীয় শিক্ষামন্ত্রী ও সংসদ সদস্যদের নিকট।
উল্লেখ যে আগামী ১০ জুন বাজেট অধিবেশন শুরু হতে যাচ্ছে। এর মধ্যে আরো সংসদ সদস্যদেরকে বাংলাদেশ শিক্ষক সমিতির পক্ষ থেকে চিঠি দেয়া হবে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Facebook Comments