সম্পূর্ণ অনলাইনভিত্তিক সৃজনশীল প্রশ্নব্যাংক তৈরির নির্দেশ

997

সম্পূর্ণ অনলাইনভিত্তিক সৃজনশীল প্রশ্নব্যাংক তৈরির নির্দেশ

বিষয়: যশোর শিক্ষা বোর্ড থেকে সেবা গ্রহণের জন্য ই-অফিস ও স্টুডেন্ট ম্যানেজনেস্ট সফটওয়ারে অনলাইনে আবেদন দাখিল বা কোনাে কাজ করার ক্ষেত্রে প্রশ্নব্যাংকে প্রশ্ন আপলােড থাকা আবশ্যক শর্ত আরােপ প্রসঙ্গে

যশোর বোর্ড সংবাদদাতা : উপযুক্ত বিষয়ে সংশ্লিষ্ট সকলকে জানানাে যাচ্ছে যে, বিশ্বব্যাপী করোনা ভাইরাস (কোভিড-১৯) আক্রান্তের ফলে সংক্রমণরােধে বাংলাদেশেও স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের উদ্যোগে চলমান শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধকালীন যন্ঠ থেকে দশম শ্রেণির পাঠদানের ধারাবাহিকতা রক্ষার লক্ষ্যে সংসদ বাংলাদেশ টেলিভিশন-এ বিষয়ভিত্তিক ক্লাস পরিচালনা করে আসছে। প্রতিষ্ঠান প্রধান ও শ্রেণি শিক্ষকগলের উদ্যোগেও চলছে অনলাইনে ক্লাস। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে সকল শ্রেণিশিক্ষকের নিজ নিজ বিষয়ের পরীক্ষাভিত্তিক প্রশ্ন করার বাধ্যবাধকতা রয়েছে। এ লক্ষ্যে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে যশাের শিক্ষা বাের্ড সম্পূর্ণ অনলাইনভিত্তিক সজনশীল প্রশ্নব্যাংক তৈরি করেছে। হঠ থেকে দশম শ্রেণির পরীক্ষাভিত্তিক প্রশ্ন আপলােডের লক্ষ্যে সফটওয়্যারে পাঠ্যসচি বিভাজন করা হয়েছে। বন্ধের এ সময়ে শ্নণিশিক্ষকগল বাড়িতে বসে মানসম্মত পরীক্ষাভিত্তিক প্রশ্ন প্রণয়ন করে সংরক্ষণ বা প্রশ্ন বাহকে আপলোড করতে পারবেন।

——————————————————————-

📌📌শিক্ষা সম্পর্কিত খবরাখবর জানতে এখানে ক্লিক করে শিক্ষা গ্রুপে ঢুকে JOIN GROUP এ  ক্লিক করুন।গ্রুপে আপনিও শেয়ার করুন…

——————————————————————-

👉👉দৈনন্দিন শিক্ষা সম্পর্কিত খবরাখবর পেতে এখানে ক্লিক করে দৈনিক শিক্ষা সংবাদ পেইজে ঢুকে ” LIKE PAGE ” 👍 এ লাইক দিন

——————————————————————-

উল্লেখ্য যে শিক্ষা সচিব মহােদয়ের উপস্থিতিতে যশোর শিক্ষা বাের্ডের অধীন ২০১৯ সালে অনুষ্ঠিত অর্ধ-বার্ষিক, বার্ষিক, প্রাক-নির্বাচনি ও নির্বাচনি পরীক্ষার সর্বাধিক মানসম্মত প্রশ্ন (নির্ভুল বানানসহ) আপলােডকারী সেরা ১০টি প্রতিষ্ঠানকে ১টি করে লেজার প্রিন্টার ও ১০ জন শিক্ষককে ১টি করে ট্যাব পুরস্কার প্রদান করা হয়েছে।

♦শ্রেণিশিক্ষকগণের পাঠ্যপুস্তকমুখী, সৃজনশীল প্রশ্ন প্রণয়নে ও আইসিটিতে দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে সকল শ্রেণিশিক্ষকের জনা নিজ নিজ বিষয়ের পরীক্ষাভিঠিক অন্তত ১ (এক) সেট রচনামুলক ও বহুনির্বাচনী প্রশ্ন প্রণয়ন করে প্রশ্নব্যাংকে আপলােড বাধ্যতামূলক
করা হলাে।

♦প্রতিষ্ঠান প্রধানগণ এ নির্দেশনার আলােকে অধীনস্থ সকল শ্রেণি শিক্ষককে নিজ নিজ বিষয়ের পরীক্ষাভিত্তিক অন্তত ১ (এক) সেট রচনামুলক ও বহুনির্বাচনী প্রশ্ন প্রণয়ন করে বাধ্যতামূলকভাবে প্রশ্নব্যাংকে আপলােভের জনা নােটিশ প্রদান নিশ্চিত করবেন।

♦যশোর শিক্ষা বাের্ড থেকে শিক্ষা প্রতিষ্ঠান-প্রধানগণ সকল সেবা গ্রহণের জন্য অনলাইনে আবেদন করে থাকেন এবং ই-ফাইলের মাধ্যমে নিষ্পত্তি করা হয়ে থাকে । শিক্ষা প্রতিষ্ঠান চালু হবার ১৫ (পনেরাে) কর্মদিবস পর হতে বাের্ডে সেবা গ্রহণের জন্য ই. অফিস ও টুডেট ম্যানেজমেন্ট সফটওয়ারে অনলাইনে আবেদন দাখিল বা কোনো কাজ করার ক্ষেত্রে প্রশ্নব্যাংকে প্রশ্ন আপলোড থাকা আবশ্যক শর্ত হিসেবে গণ্য হবে।

♦প্রতি বছর মানসম্মত প্রশ্ন আপলােডকারী জেলা-উপজেলা/থানাভিত্তিক সেরা প্রতিষ্ঠান ও শিক্ষক নির্বাচন করে, পুরস্কার হিসেবে প্রিন্টার/শিক্ষা সামগ্রী প্রদান করা করা হবে। বিঃ দ্রঃ- প্রশ্ন ব্যাংক সংক্রান্ত যে কোন প্রয়ােজনে ০৪২১-৬৮৬৫১ এ নম্বরে যোগাযোগ এর জনা অনুরােধ করা হল।

(প্রফেসর ড. মোল্লা আমীর হোসেন)
চেয়ারম্যান
মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড
যশোর

তারিখ: ১৪ মে, ২০২০

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Facebook Comments