এবার নতুন নিয়মে এসএমএস এর মাধ্যমে এসএসসির ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন চালু

3045

এবার নতুন নিয়মে এসএমএস এর মাধ্যমে এসএসসির ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন চালু

♦ফলাফল প্রকাশের ন্যূনতম ২৪ ঘন্টা আগে প্রি-রেজিস্ট্রশন প্রক্রিয়া শেষ করতে হবে

♦এসএসসি পরীক্ষার্থীদের নাম, রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর ও মোবাইল নম্বর টেলিটকের কাছে হস্তান্তর করা হয়েছে

♦ঈদের আগে ফল প্রকাশের সম্ভাবনা তেমন একটা নেই

নিজস্ব সংবাদদাতা : এতদিন ফল প্রকাশের পর এসএমএস পাঠিয়ে ফল জানা গেলেও এবার ফল প্রকাশের আগেই মোবাইল এসএমএস-এর মাধ্যমে প্রি-রেজিস্ট্রেশন করার সুযোগ পাচ্ছে এসএসসির ফল প্রত্যাশীরা। ফল প্রকাশের সাথে সাথে প্রি-রেজিস্ট্রেশনকারী শিক্ষার্থীদের মোবাইলে এসএমএস-এর মাধ্যমে ফল জানিয়ে দেবে টেলিটক। তবে এর জন্য ফলাফল প্রকাশের ন্যূনতম ২৪ ঘন্টা আগে প্রি-রেজিস্ট্রশন প্রক্রিয়া শেষ করতে হবে শিক্ষার্থীদের। ১৮ মে (গতকাল) থেকে মোবাইল এসএমএস-এর মাধ্যমে এই প্রি-রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়েছে। ফল প্রত্যাশীদের নির্দিষ্ট মোবাইল নম্বরগুলোতে গতকাল ১৬২২২ নম্বর থেকে এ সংক্রান্ত একটি এসএমএস পাঠানো হয়েছে। এসএসসির ফলাফল জানতে ১৮ মে থেকে ফল প্রকাশের ২৪ ঘন্টা আগে প্রি-রেজিস্ট্রেশন করার অনুরোধ জানানো হয়েছে ওই এসএমএস-এ। এতে প্রি-রেজিস্ট্রেশনের প্রক্রিয়াও জানিয়ে দেয়া হয়েছে।

এসএসসি লিখে একটি স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর এরপর আরেকটি স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে সাল লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। উদাহরণ- SSC < >CHI< >ROLL< > 2020 লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। প্রি-রেজিস্ট্রেশনের এসএমএস বাবদ ২ টাকা ৫৫ পয়সা কেটে নেয়া হবে

প্রতিটি শিক্ষাবোর্ডের সংক্ষেপঃ

1. BARISHAL BOARD: BAR
2. DHAKA BOARD: DHA
3. CHITTAGONG BOARD : CHI
4. COMILLA BOARD:COM
5. DINAJPUR BOARD: DIN
6. JESSORE BOARD: JES
7. MADRASAH BOARD: MAD
8. MYMENSINGH BOARD: MYM
9. RAJSHAHI BOARD: RAJ
10. SYLHET BOARD: SYL
11. TECHNICAL/VOCATIONAL BOARD: TEC

——————————————————————-

📌📌শিক্ষা সম্পর্কিত খবরাখবর জানতে এখানে ক্লিক করে শিক্ষা গ্রুপে ঢুকে JOIN GROUP এ  ক্লিক করুন।গ্রুপে আপনিও শেয়ার করুন…

——————————————————————-

👉👉দৈনন্দিন শিক্ষা সম্পর্কিত খবরাখবর পেতে এখানে ক্লিক করে দৈনিক শিক্ষা সংবাদ পেইজে ঢুকে ” LIKE PAGE ” 👍 এ লাইক দিন

——————————————————————-

উল্লেখ্য, এসএসসি ও সমমানের ফল প্রকাশের সময় এখনো ধার্য করেনি শিক্ষা মন্ত্রণালয়। ঈদের আগে ফল প্রকাশের সম্ভাবনা তেমন একটা নেই বলে সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা গেছে।
শিক্ষাবোর্ড সংশ্লিষ্টরা বলছেন- এতদিন ধরে ফল প্রকাশের দিন শিক্ষাবোর্ডের ওয়েবসাইট, মন্ত্রণালয়ের ওয়েবসাইট, শিক্ষাপ্রতিষ্ঠানের নোটিশ বোর্ডে এবং টেলিটকে এসএমএস-এর মাধ্যমে ফল জানার সুযোগ পেতো শিক্ষার্থীরা।তবে এবার আরো একটি মাধ্যম যোগ হচ্ছে। এবার মোবাইল এসএমএস-এর মাধ্যমে আগে প্রি-রেজিস্ট্রেশন করে রাখতে পারবে শিক্ষার্থীরা। ফল প্রকাশের দিন এসএমএস-এর মাধ্যমে স্বয়ংক্রিয় ভাবে ওই শিক্ষার্থীর (প্রি-রেজিস্ট্রেশনকারী) কাছে ফল চলে যাবে। আগে ফল প্রকাশের পর এসএমএস করে ফল জানা যেতো। কিন্তু এবার আগে থেকেই প্রি-রেজিস্ট্রেশন করার সুযোগ রাখা হয়েছে।

এই প্রক্রিয়ার জন্য এবার আগে ভাগেই এসএসসি পরীক্ষার্থীদের নাম, রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর ও মোবাইল নম্বর টেলিটকের কাছে হস্তান্তর করা হয়েছে। এসব তথ্যের ভিত্তিতে কেবল পরীক্ষার্থীদের নির্দিষ্ট মোবাইল নম্বরগুলোতেই এ সংক্রান্ত এসএমএস পাঠানো হচ্ছে টেলিটকের পক্ষ থেকে। গত ১৪ মে আন্তঃশিক্ষাবোর্ডের এক অনলাইন বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Facebook Comments